Header Ads

Header ADS

ফ্রিল্যান্সারে যারা নতুন

ফ্রিল্যান্সারে যারা নতুন, অনেকেই অনেক ধরনের প্রশ্ন করে থাকেন তাই কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করলাম।

ফ্রিল্যন্সারে নতুন একাউন্ট করার পর পরই যে কোন কন্টেষ্ট বা প্রজেক্টে অংশগ্রহণ করা যায়। একাউন্ট ভেরিফাই বা অন্যন্য তেমন কোন বাড়তি ঝামেলা নাই। পরবর্তিতে আপনি চাইলে সব কিছু ভেরিফাইড করে নিতে পারেন। ফ্রিল্যান্সার.কম (Freelancer com) এখানে সাধারণত ২ রকম কাজ পাওয়া যায় এর মধ্যে একটি হলো ক্লাইন্ট তার চাহিদা অনুযায়ী কন্টেষ্ট এর আয়োজন করে অন্যটি হলো আপওয়ার্কের মত ক্লাইন্ট জব পোষ্ট করে সেখান থেকে বিড এর মাধ্যমে ফ্রিল্যন্সার বাছাই করে।
#কন্টেষ্ট: যে কোন ফ্রিল্যান্সারই কন্টেষ্টে অংশ গ্রহণ করতে পারে। কন্টেষ্ট গুলো সাধারণত হয়ে থাকে (Flyer Design, Brochure Design, Business Card, Post Card, CV/Resume, Web Design) ইত্যাদির উপর। কন্টেষ্টে ক্লাইন্টের দেওয়া ব্রিফ অনুযায়ী ডিজাইন করে (PNG, JPG, PDF) ফরমেট শুধুমাত্র দেখার জন্য সাবমিট করতে হয় তারপর ক্লাইন্ট তার পছন্দ অনুযায়ী ডিজাইনারকে Winer (বিজয়ী) ঘোষণা করে। এর পর ক্লাইন্ট কে ডিজাইনের মূল ফাইল হ্যান্ডওভার করতে হয়, হ্যান্ডওভার সম্পন্য হলে পেমেন্ট আপনার একাউন্টে যোগ হবে।
#প্রজেক্ট বা বিড করে কাজ পাওয়া: ক্লাইন্ট জব পোষ্ট করার পর বিড করতে হয়। ক্লাইন্ট যদি আপনাকে প্রজেক্টে হায়ার করে তাহলে প্রজেক্টের ১০% ফি আপনাকে পরিশোধ করতে হবে অর্থাৎ আপনি কোন প্রজেক্ট এক্সসেপ্ট করার সাথে সাথে আপনার একাউন্ট থেকে প্রজেক্টের ১০% ফি কেটে নেওয়া হবে। সেক্ষেত্রে আপনার একাউন্টে যদি কোন ব্যালেন্স না থাকে তবুও আপনি কাজ করতে পারবেন তবে পেমেন্ট পাওয়ার সাথে সাথে সেই ১০% ফি কেটে নিবে।
#ফ্রিল্যন্সার.কম: থেকে আপনি পেওনিয়ার, পেপাল(বাংলাদেশে নাই), স্ক্রিল এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। ফ্রিল্যান্সারে অনেকগুলো কারেন্সিতে ব্যলেন্স জমা হতে পারে যেমন: USD, AUD, GBP, INR ইত্যাদি। তবে ব্যলেন্স উইড্রো দিলে সব কারেন্সিই AUD তে Convert হয়ে যাবে।
#পেমেন্ট মেথড ভেরিফাই: পেমেন্ট মেথড ভেরিফাই করতে হলে আপনার স্ক্রিল অথবা পেওনিয়ার একাউন্ট লাগবে। অনেকেই পেমেন্ট মেথড ভেরিফাই করার জন্য স্ক্রিল এর কোন অপশন দেখতে পান না সেটার কারন হলো আমরা সাধারণত ফ্রিল্যন্সার প্রফাইল Open করার সময় Currency USD দিয়ে রাখি যার ফলে আমরা Payment Method Option এ Skrill খুজে পাই না। সেক্ষেত্রে আপনি আপনার Freelancer.com এর প্রফাইল থেকে Setting এ যাবেন এরপর Payment & Financial অপশনে গিয়ে My Currency থেকে AUD সিলেক্ট করবেন তারপর Payment Method Option এ গেলে আপনি পেমেন্ট মেথড ভেরিফাই করার জন্য Skrill অপশন দেখতে পাবেন।
#ফ্রিল্যন্সার.কম: এর Charge ১০% সেটা কন্টেষ্ট হোক বা প্রজেক্ট হোক তবে $50 ডলারের নিচে যত ডলারের কাজই হোক সেখান থেকে $5 কাটবে। (যেমন ১৫ ডলারের কাজ হলেও ৫ ডলার কাটবে)
Freelancer এ File Handover এর নিয়মাবলি।
#Freelancer.com এ যে কোন কন্টেষ্ট বা প্রজেক্ট শেষে Client কে ডিজাইন বা যে কোন ধরনের কাজের মূল ফাইল হ্যান্ডওভার বা প্রেরণ করতে হয়। কোন কন্টেষ্টে আপনি বিজয়ী হলে আপনার ইমেইলে IP sign করার জন্য একটি মেইল আসবে, আপনি IP Sign ফর্মটি পূরণ করবেন এর পর File Handover এর অফশন আসবে সেখানে মূল ফাইল গুলো Zip বা Unzip আকারে আপলোড করবেন।
#উল্লেখ্য: আপনার করা ডিজাইনটি যদি প্রিন্ট করার জন্য হয় তাহলে অবশ্যই Trim line এবং Bleed Area যোগ করে দিবেন এত Client খুশি হবে। আর যদি ডিজাইনটি Printing এর জন্য না হয়ে বরং Web এর জন্য হয় তাহলে কোন ধরণের Trim line বা Bleed দেওয়ার প্রয়োজন নাই।
আমরা অনেকেই Printing Color কোনটা আর Web color কোনটা জানিনা, অনেকেই আবার দেখি Printing Color এ কাজ করে সেটা আবার (CMYK Mode) এ JPG তে সেভ করে কন্টেষ্টে আপলোড করে যার ফলে কালার গুলো আগের মত থাকে না দেখতে খুব বাজে দেখা যায়, কারন সে গুলো Automatic RGB অর্থাৎ Web color এ রুপান্তরিত হয়ে যায়।
যে কোন ডিজাইন Web এ আপলোড এর প্রয়োজন হলে অবশ্যই RGB Mode এ PNG অথবা JPG তে Save করে নিবেন । ডিজাইন শুরু করার আগে জানতে হবে এটা Printing নাকি Web। Business Card, Flyer, Post Card, Brochure, Book, Resume ইত্যাদি এসব হলো Printing এর কাজ তাই এগুলো ডিজাইন করতে হলে আপনাকে Color Mode CMYK তে রাখতে হবে। আর Banner, Web template, Facebook Cover, E-mail template, E-book ইত্যাদি। এগুলো ডিজাইন করতে হলে অবশ্যই Color Mode RGB তে রাখতে হবে।
#File Handover করার সময় আপনার ডিজাইনের মূল ফাইলটি অবশ্যই নাম সহ লেয়ার করে দিবেন (যদি সেটা ডিজাইনের ফাইল হয়)।
#Client আপনাকে বিজয়ী ঘোষনার পর যদি File না নেয় বা কোন ধরনের রেসপন্স না দেখায় তবে চিন্তার কিছু নাই গ্রান্টেড কন্টেষ্ট হলে পুরো Price ১৪ দিন পরে আপনার একাউন্টে চলে আসবে।
#Freelancer এ File Hand over করার সময় ডিজাইনে ব্যাবহৃত Font, Icon, Image এর তথ্য গুলো ও দিয়ে দেওয়ার চেষ্টা করবেন। মনে রাখবেন Client যদি আপনার কাজে খুশি থাকে তাহলে আপনি পরবর্তিতে আরো কাজ পেতে পারেন।

No comments

Theme images by Storman. Powered by Blogger.